জেনে নিন কিভাবে আপনি আপনার ব্লগারের পোস্ট কে সার্চ ইঞ্জিনের কাছে পরিচিত করে তুলবেন

Hello ,সবাই কেমন আছেন? আমি ভালো আছি । আশা করি আপনারা ও ভালো আছেন । আজকে আপনাদের সাথে আলোচনা করবো কিভাবে আপনি আপনার ব্লগারের পোস্ট কে সার্চ ইঞ্জিনের কাছে পরিচিত করে তুলবেন। অর্থ্যাৎ কিভাবে আপনি আপনার পোস্ট কে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করবেন। 

আর সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করা মানেই তো ইউজার/ভিজিটর ফ্রেন্ডলি। তাই এটি আপনাদের ব্লগারের এসইও এর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা অনেকেই ব্লগারে ওয়েবসাইট চালিয়ে থাকি। কিন্তু আমরা আআমাদের পোস্টগুলো যদি গুগলে বা অন্য কোনো সার্চ ইঞ্জিনে দেখতে না পাই তাহলে আমাদের পক্ষে ভালো পরিমাণে ভিজিটর পাওয়া সম্ভব হয় না। 
তাই আমাদের আমাদের ওয়েবসাইটের এসইও করার পাশাপাশি আমাদের আমাদের ব্লগারের ওয়েবসাইটের পোস্টগুলোকেও এসইও ফ্রেন্ডলি করতে হবে। যাতে আমাদের ওয়েবসাইটের পোস্টগুলোও বেশ ভালো পরিমাণে ভিজিটর লাভ করতে পারে। কারণ পোস্টই হচ্ছে একটি ওয়েবসাইটের প্রাণ। তাই ব্যাপারটা যদি এমন হয় যে গুগলে আপনার ওয়েবসাইট লিখে সার্চ করলে ওয়েবসাইট পুরো এক নম্বরে শো করছে কিন্তু অন্যরা যখন কোনো বিষইয় সম্পর্কে জানতে গুগলে সার্চ করছে তখন আপনার ব্লগার ওয়েবসাইটের পোস্ট সেখানে স্থান পাচ্ছে না থাওলে কিন্তু আপনি ভালো পরিমাণে ভিজিটর পাবেন না। 

কারণ সবাই তো আর আপনার ওয়েবসাইটের নাম লিখে সার্চ করবে না, সবাই তাদের যা জানা দরকার সেই বিষয় নিয়ে সার্চ করবে। তাই অন্যদের সাথে আপনাকেও যদি ভালো পজিশনে থাকতে হয় আপনার পোস্ট নিয়ে তাহলে অবশ্যই আপনাকে আপনার পোস্ট কে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করতে হবে। তো চলুন আর কথা না বাড়িয়ে কাজ শুরু করা যাক।

আমি প্রথমেই আপনাদের কে বলে দেই যে আপনার ব্লগার ওয়েবসাইটের পোস্ট কে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করার অনেক উপায় আছে। কিন্তু আজকে আমি আপনাদের সাথে কেবল একটা বিষয় নিয়ে আলোচনা করব। বাকিগুলো পরে আরেকদিন আরেকটি টিউটোরিয়ালে আমি আপনাদের সাথে আলোচনা করব। তো আজকে যেটা নিয়ে আলোচনা করব সেটা হচ্ছে কিভাবে আপনি আপনার ব্লগার পোস্টে "সার্চ ডিস্ক্রিপশন" যুক্ত করবেন। 

তার আগে বলে নিই এটা করলে আপনার কি লাভ। দেখুন গুগল বা অন্য যেকোন সার্চ ইঞ্জিন কিন্তু কোনো মানুষ না যে তারা আপনার পুরো পোস্টটা পড়ে তারপর সিদ্ধান্ত নেবে যে এটাকে তারা তাদের সার্চ ইঞ্জিনের পেজে পেজ র‍্যাংক কতো দিবে। তারা কিন্তু আসলে এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম। তো তাদের পক্ষে কিন্তু এটাও সম্ভব না যে পুরো পোস্টটা পড়ে তারপর এর গুরুত্ব বুঝা। তাই তারা যেটা করে সেটা হচ্ছে তারা আপনার পোস্টের সার্চ ডিস্ক্রিপশনটা পড়ে। সেটা দেখে তারা ধারণা করে নেয় যে পোস্ট টি কতোটা গুরুত্বপূর্ণ। 

এখন অনেকেই ভাবতে বসেছে তাহলে আমি একটা সাধারণ বিষয় নিয়ে পোস্ট করবো আর সার্চ ডিস্ক্রিপশনে বেশ দুর্লভ কোনো বিষয় নিয়ে লিখব। তাহলেই তো আমার পোস্ট টা গুরুত্বপূর্ণ হয়ে যাবে। আসলে তা না। তাহলে আমি আপনাকে বলবো "চোরের দশদিন আর গেরস্থের একদিন"। তাই আশা করি সবাই বুঝতে পেরেছেন যে এখানে ভুলভাল কিছু লিখলে যদি সেটা গুগল জানতে পারে কোনোভাবে তাহলে কিন্তু সে আপনাকে কিক করে দিবে এবং আপনার সম্পর্কে একটা খারাপ ধারণা তার জন্ম নেবে। তাহলে পরবর্তীতে আপনি ভালো হয়ে গেলেও গুগল আপনাকে সন্দেহের চোখেই দেখবে।

 তাই বেশি লোভ না করে যেটা নিয়ে পোস্ট করেছেন সেটা নিয়েই সার্চ ডিস্ক্রিপশন লিখবেন সামান্য কিছু কথায়। অর্থ্যাৎ পুরো পোস্টের সারাংশ। তাহলেই গুগলের কাছে আপনার পোস্টের গুরুত্ব ধীরে ধীরে বাড়তে থাকবে। তো অনেক বকবক করলাম এখন কাজের কথায় আসি।

সার্চ ডিস্ক্রিপশন যুক্ত করা আসলে কোনো কঠিন কাজ না। বেশ সহজ একটি কাজ। মাত্র একটা কাজ করলেই সার্চ ডিস্ক্রিপশন আপনার ব্লগার পোস্টে চলে আসবে। তার জন্য প্রথমেই আপনি আপনার ব্লগার একাউন্টে প্রবেশ করুন । এবার সেখান থেকে যান "Settings"-এ।

জেনে নিন কিভাবে আপনি আপনার ব্লগারের পোস্ট কে সার্চ ইঞ্জিনের কাছে পরিচিত করে তুলবেন




এবার এখান থেকে "Search Prefreences" এ যান। সেখান দেখুন আপনার "Meta Tags" টি Disbale করে দেওয়া আছে। সেখানে এবার আপনি "Edit" এ ক্লিক করুন। তারপর সেখান থেকে "No" টাকে "Yes" করুন। তারপর দেখবেন সেখানে একতি বক্স এসেছে। সেখানে আপনি আপনার ওয়েবসাইটের পরিচিত লিখুন। মনে রাখবেন এটি যেন বেশি বড় না হয়। শুধুমাত্র আপনার ওয়েবসাইটটি কি ধরনের সেটি উল্লেখ করুন। এবার "Save Change" এ ক্লিক করুন।

জেনে নিন কিভাবে আপনি আপনার ব্লগারের পোস্ট কে সার্চ ইঞ্জিনের কাছে পরিচিত করে তুলবেন


অতঃপর "New Post" এ যান। দেখুন সেখানে বেশ সুন্দর মতো ডানদিকে একটি "সার্চ ডিস্ক্রিপশন" রয়েছে। ব্যস্‌ এখন থেকে যেই বিষয়েই পোস্ট করুন না কেন, সেই পোস্টের সারাংশটি সেখানে লিখে দিন। তাহলে আপনার পোস্টটিও গুগলের কাছে গুরত্ব পেতে শুরু করবে।



আজকের টিউটোরিয়াল এখানেই সমাপ্ত । টিউটোরিয়ালটি ভালো লাগলে অবশ্যই ফেসবুক ,টুইটার,গুগল প্লাসে শেয়ার করবেন। আর কোথাও কোনো বুঝতে সমস্যা হলে আমাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।
পোস্ট রেটিং করুন
ট্যাগঃ
About Author
3 comments
Sort by