[Sanaton ] হিন্দুরা মূর্তি / প্রতিমা পূজা করে কেন ?

অনেক বিধর্মীরা প্রশ্ন করে যে হিন্দুরা মূর্তি পূজা কেন করে ?
বেদে মূর্তি পূজার উল্লেখ নেই।

আসুন তর্ক না করে আমাদের উচিত যুক্তি দিয়ে বোঝানো উচিত । প্রথমত আমরা ( হিন্দু তথা সনাতনীরা ) মূর্তি পূজা করিনা , প্রতিমার পূজা করি। আজ এই পোষ্টে দেবনা কোনো ধর্মীয় গ্রন্থের রেফারেন্স । জাস্ট একটা প্রতীকী গল্প শেয়ার করবো।

বহু কাল আগে এক অ- হিন্দু রাজা স্বামী বিবেকানন্দ এর কাছে জিজ্ঞেস করলেন আপনারা কেন মূর্তি পূজা করেন ? আমি বুঝি না পুতুলের মধ্যে আপনারা কি এমন দেখেন যে পূজা করতে হবে ?
 হিন্দুরা মূর্তি / প্রতিমা পূজা করে কেন ?
 হিন্দুরা মূর্তি / প্রতিমা পূজা করে কেন ?

স্বামী বিবেকানন্দ তখন বুঝতে পারেন যে রাজা তাকে অপমান করার চেষ্টা করছে । তিনি বুঝলেন তর্কে গেলে চলবে না । তাই তিনি যুক্তি দেওয়ার চেষ্টা করলেন ।

স্বামী বিবেকানন্দ তখন রাজার দেওয়াল থেকে তার স্বর্গীয় পিতার ছবি নিয়ে এসে রাজাকে বললেন এই ছবিতে থুথু নিক্ষেপ করতে। তখন রাজা রেগে গিয়ে বললেন এটা আমার বাবার ছবি। আমি কিভাবে এই ছবির উপর থুথু নিক্ষেপ করবো ?
তখন স্বামীজী বললেন কেন পারবেন না, এটা তো নিছকই একটা কাগজের তৈরি ছবি



স্বামী বিবেকানন্দ তখন বললেন আপনি আপনার স্বর্গীয় পিতার ছবিতে থুথু নিক্ষেপ করতে পারেন নি। 

কারণ আপনি বিশ্বাস করেন এই ছবির মধ্যে আপনার পিতা অবস্থান করেন ছবিটি আপনার বাবার প্রতীকী । আপনি তাকে ভালোবাসেন আর সম্মান প্রদর্শন করেন তাই তার ছবিতে থুথু নিক্ষেপ করতে পারেন নি।
ঠিক তেমনি আমরা হিন্দুরা বিশ্বাস করি ঈশ্বর মূর্তি বা ছবির মধ্যে অবস্থান করে এবং আমাদের সকল দুঃখ গ্লানি মুছে দেন। ঈশ্বর নিরাকার,আমরা মূর্তির মাধ্যমে সাকার রূপের উপাসনা করি।

 এই মূর্তিতে আমরা ঈশ্বরকে উপলব্ধি করতে পারি যেমন ভাবে আপনি আপনার স্বর্গীয় পিতার ছবিতে আপনার পিতাকে উপলব্ধি করেন ।
পোস্ট রেটিং করুন
ট্যাগঃ
About Author

টিউটোরিয়ালটি কেমন লেগেছে মন্তব্য করুন!