Sanatan - দামোদর মাস মানেই ১০০০ গুণবোনাসের মাস।

দামোদর মাস মানেই ১০০০ গুণবোনাসের মাস।

দামোদর মাস মানেই ১০০০ গুণবোনাসের মাস।
দামোদর মাস মানেই ১০০০ গুণবোনাসের মাস।

কিভাবে? আসুন জেনে নিই -

৩০০০ বার বিষ্ণু নামে ১ বার কৃষ্ণ নামের সমান হয়। আর এই দামোদর মাসে মাত্র ১ বার কৃষ্ণ নাম নিলে ১০০০ বার কৃষ্ণ নামের সমান হয়।

আমরা জানি, প্রতিদিন ১৬ মালা করে ১ কোটি মহামন্ত্র জপ করতে প্রায় ১৬ বছর সময় লাগে। কিন্তু এই দামোদর মাসে ভগবান আমাদেরকে একটি বিশেষ বোনাস উপহার দিচ্ছেন। মাত্র ১ বার কৃষ্ণ নাম নিলে ১০০০ বার কৃষ্ণ নামের সমান হবে। অর্থাৎ ১০০০ গুণ বেশি ফল পাওয়া যাবে।

যদি কেউ প্রতিদিন ১৬ মালা জপ করেন তাহলে অনায়াসে সে এই ৩০ দিনেই প্রায় ৫ কোটি মহামন্ত্র জপের সমান ফল পাবেন। অর্থাৎ প্রায় ৮০ বছরের ফল পাচ্ছেন মাত্র এই ১ মাসে। তাই এই দামোদর মাসকে ভগবানের বিশেষ বোনাসের মাসও বলা হয়। কেন কার্তিক মাস শ্রেষ্ঠ ?

স্কন্ধ পুরান আর পদ্ম পুরানে বর্নিত আছে যে , এই কার্তিক ( দামোদর ) মাস ধর্ম , অর্থ , কাম এবং মোক্ষ প্রদান করা মাস ।

বিশেষ রুপে স্নান , দান এবং তুলসী পূজা এই কার্তিক মাসে বিশেষ ফলদায়ী হয় । এই কার্তিক মাসে দীপদান করলে পাপ নষ্ট হয় । স্কন্ধপুরানে বর্নিত আছে যে , এই মাসে যে ব্যক্তি দেবালয় , নদীর কিনারে , তুলসীর সামনে এবং শয়নকালে দীপ জ্বালায় , সেই ব্যক্তির সর্বসুখ প্রাপ্ত হয় । এই কার্তিক মাসে ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীর সামনে দীপ জ্বালালে এবং উনাদের উপাসনা করলে অসীম পুন্য ফল প্রাপ্ত হয় ।

তুলসী আমাদের আস্থা এবং শ্রদ্ধার প্রতীক এবং অপরিমিত ঔষধীয় গুন যুক্ত । সারা বৎসর তুলসীতে জল অর্পন করাকে শ্রেষ্ঠ মানা হয়ে থাকে । কার্তিক মাসে তুলসীর নিকট দীপ জ্বালালে মনুষ্য অতিব পুন্যের ভাগিদার হয় । ব্যক্তি সাক্ষাৎ মা লক্ষ্মীর কৃপা প্রাপ্ত হন , কেননা তুলসীতে সাক্ষাৎ মা লক্ষ্মীর নিবাস মানা হয়ে থাকে ।

পৌরাণিক কথানুসারে - গুনবতী নামক একজন স্ত্রী লোক সর্বদা কার্তিক মাসে মন্দিরের দোয়ারে তুলসীর এক সুন্দর গাছ লাগাতেন । ঐ পুন্যের কারনে তিনি পর জন্মে সত্যভামা রুপে জন্মগ্রহন করেন এবং সর্বদা কার্তিক মাসের ব্রত পালন করার কারনে ভগবান শ্রীকৃষ্ণের পত্নী হওয়ার সৌভাগ্য প্রাপ্ত হন । এটাই হলো তুলসীর আরাধনার ফল ।

যে ব্যক্তি চান যে , তার ঘরে সর্বদা শুভ কর্ম হউক , সর্বদা সুখ শান্তি বিরাজ করুক , তাহলে সেই ব্যক্তিকে অবশ্যই তুলসীদেবীর আরাধনা করা উচিৎ ।

তাই ভগবৎ ভক্তজন , আসুন এই কার্তিক মাসে শ্রেষ্ঠ কর্ম করি , স্নান , ধ্যান , দান করে তুলসী দেবীর আরাধনা করে অনন্য ভক্তির মাধ্যমে ভগবানের কৃপা লাভ করার সুযোগ গ্রহন করি । এটাই হলো এই মাসের শ্রেষ্ঠতার রহস্য ।

=======জয় রাধে গোবিন্দ ========

পোস্ট রেটিং করুন
ট্যাগঃ
About Author

টিউটোরিয়ালটি কেমন লেগেছে মন্তব্য করুন!