How To Write Seo Friendly Article ?।। কি ভাবে এস ই ও ফ্রেন্ডলি আর্টিকেল লিখবেন ?

 How To Write Seo Friendly Article ?।। কি ভাবে এস ই ও ফ্রেন্ডলি আর্টিকেল লিখবেন ?

হেলো বন্ধুরা , কেমন আছেন সকলেই ? আশা করি আপনারা অনেক ভালই আছেন আর সেই সাথে আমিও অনেক ভালই আছি।
আজ আবারও আপনাদের সাথে আড্ডা দিতে চলে আসলাম। তার আগে আপনাদের জানাই পবিত্র শারদীয় শুভেচ্ছা।

সামনে দুর্গা উৎসব। আর মাত্র কয়েক টি দিন অপেক্ষা মাত্র। তাই অগ্রিম আপনাদের শারদীয় শুভেচ্ছা জানিয়ে রাখলাম।
আশা করি সকলেই কেনা কাটা করায় ব্যস্ত। যদিও করনায় সকলেরই আর্থিক অবস্থা তেমন একটা সুফল নয়। তার পরও যে যত টুকু পারতেছি মাহা দুর্গা উৎসবের প্রস্তুতি নিচ্ছি।

তো বন্ধুরা আজ আর কথা নয় , সরাসরি আমাদের টিউনে ফীরে আসা যাক। আর আজ কি বিষয়ে আপনাদের সাথে সময় কাটাতে এসেছি , আপনারা হয়ত আমার টিউনের টাইটেল দেখেই বুঝে গেছেন।

How To Write Seo Friendly Article ?

How To Write Seo Friendly Article ?

বন্ধুরা , আমরা সকলেই Search Engine Optimaization(SEO) এর সাথে পরিচিত আর এর গুরুত্ব কত টুকু সেটাও আমরা জানি তাই না। আর সে জন্যই আজকের এই টিউন আপনাদের জন্য আমার এই লেখা।


আশা করি আপনারা আজকের এই টিউনের শেষ পর্যন্ত আমার সাথেইন থাকবেন। হয়ত আজকে আমার টিউন যারাই পরতেছেন , সকলেরই একটি ওয়েব সাইট আছে। সেটি ছোট কিংবা অনেক বড় ধরনের যাই হোক না কেন। 

প্রত্যেক টি ওয়েব সাইট এর Search Engine Optimaization(SEO) করা অত্যন্ত জরুরী আর সে কারনেই আমরা অনেক Google Search করে Tips নিয়ে থাকি।

অনেকে সফল হয় কিংবা হয় না। কিন্তু আজকের টিউন পড়ার পর সকলেই সফলতাই পাবেন।

আমরা প্রত্যেকেই চাই আমাদের ওয়েব সাইট Google Search List এর প্রথমেই থাক। কিন্তু আমরা সকলেই টা করতে পারিনি বা হতে পারিনি। যা আমাদের প্রত্যেকেরই কিছু ছোট ছোট ভূল রয়েছে। আজকে আমি সেই সকল ভূল নিয়েই আলোচনা করতে এসেছি। তো বন্ধুরা চল সবাই শুরু করা যাক -

# উপযুক্ত Keyword নির্বাচনঃ - 

এটিই আমাদের সব থেকে ১ম কাজ সঠিক Keyword নির্বাচন করা। আমাদের আর্টিকেলের সাথে মিল রেখে আমাদের সঠিক Keyword গুলো ব্যবহার করতে হবে।
যে Keyword গুলো ইউজার রা খুব বেশি গুগলে সার্চ করে থাকে। আপনি এমন Keyword নির্বাচন করলেন বা ব্যবহার করলেন যে গুলো কেউ গুগলে সার্চ ও করে না। তবে কিভাবে আপনার ওয়েব সাইট গুগলের ১ম লিস্টে আসবে বলুন ?

# মান সম্মত টাইটেল নির্বাচনঃ - 

আপনি যে বিষয়ে আর্টিকেল বা টিউন লিখবেন সবার ১ম এবার আপনাকে সেই আর্টিকেল বা টিউনের টাইটেল নির্বাচন করতে হবে।
সুন্দর একটি মান সম্মত টাইটেল নির্বাচন করে নিবেন যেটি ইউজার রা অনেক সহজেই Google এ সচরাচর Search করে থাকেন।


# ছবি নির্বাচনঃ - 

এবার আসি ছবি নিরবাচনের ক্ষেত্রে , আপনাকে একটু সতর্ক থাকতে হবে। কখনই অন্যের ছবি Google theke Download করে আপনার টিউনে ব্যবফার করবেন না। এতে আপনার টিউন বা আর্টিকেল Copyright Problem এ পরবে। যা পরবর্তীতে আপনাকে অনেক দুর্ভোগ করাবে। 

তাই আপনি যততা পারেন নিজেই একটি ছবি বানিয়ে আপনার টিউনে ব্যবহার করার চেষ্টা করবেন। এতে করে আপনার আর্টিকেল বা টিউন Copyright Problem এ পড়ার ভয় থাকবে না।

আর ছবি টি যদি অনেক বড় Size এর হয় , তবে এটি কমিয়ে নিতে পারেন। কেননা আপনার টিউন বা আর্টিকেলের Loading Time অনেক বারিয়ে দেয় এই ইমেজ বা ছবি। তাই চেষ্টা করবেন কম সাইজের ছবি ব্যবহার করার। 

এখন প্রশ্ন হল আপনি একটি ছবি নিজেই বানালেন কিন্তু ছবি টির সাইজ অনেক বেশি, তখন আপনাকে যা করতে অনলাইনে দেখবেন ছবির সাইজ কমানোর অনেক ওয়েব সাইট আছে। সে গুলো থেকে ছবি ঠিক রেখে ছবির সাইজ কমিয়ে সেটি আপনার ওয়েব সাইট এ ব্যবহার করতেই পারেন। এতে করে আর আপনার টিউন বা আর্টিকেলের Loading Time অধিক হবে না।

# আর্টিকেল তথ্য বহুল করা ঃ - 

আপনি যখন আর্টিকেল লিখবেন তখন আপনার আর্টিকেলে অবশ্যই সেই বিষয়ের সকল খুঁটিনাটি তথ্য থাকতে হবে। যেন একজন ইউজার সেই আর্টিকেল পড়েই যেন সন্তুষ্ট লাভ করতে পারে বা বুঝতে পারে।

আর্টিকেল লেখার সময় নিজেই নিজেকে প্রশ্নও করুন , এবং সে সকল বিষয়ের যথার্থ উত্তরও করুন। 

এবং আরেক টি বিষয়ে লক্ষ্য রাখতে হবে যেন আর্টিকেল অনেক বেশি বড় না হয় এবং অনেক বেশি ছোটও না হয়।

ক্রননা আর্টিকেল অনেক বড় হলে ইউজার রা সেই আর্টিকেল আর পড়তে চায় না। আর আর্টিকেল অনেক ছোত হলেও ইউজার রা সেই আর্টিকেল থেকে মন মত উত্তর খুজে পায় না। তাই আরিকেল এমন রাখুন যাতে ইউজার রা বিরক্ত না হয়।


# Description নির্বাচনঃ -

আর্টিকেলের Description লিখে দেওয়া উচিৎ এতে করে আপনার আর্টিকেল Google Robot.Txt পড়ে নিবে এবং সার্চ ইঞ্জিনে দ্রুত Index হয়ে যাবে।
তাই অবশ্যই আপনার আর্টিকেলের Description দিয়ে দিবেন।


পরিশেষে , এভাবেই গুছিয়ে একটি আর্টিকেল লিখলে আশা করি আপনাদের আর্টিকেল টপ লিস্টে উঠে যাবে। এভাবে যত আপনাদের আর্টিকেল র‍্যাংকে উঠতে থাকবে ততই আপনাদের ওয়েব সাইট এর ভিসিটর বেরে যাবে।


তো বন্ধুরা আজকের আর্টিকেল আপনাদের কেমন লাগল , কমেন্ট করে জানাতে ভুলবেন না। ধন্যবাদ সকল কেই। ভালো থাকবেন , টাটা।
Keyword: - বাংলা কনটেন্ট রাইটিং,কনটেন্ট রাইটিং টিপস,বাংলা আর্টিকেল লেখার নিয়ম,ব্লগ রাইটিং কি,আর্টিকেল রাইটিং জব,বাংলা কন্টেন্ট রাইটিং ওয়েবসাইট,Article writing কি,আর্টিকেল কি,এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখার নিয়ম,কিভাবে এস ই ও ওপ্টিমাইজড কন্টেন্ট লিখবেন?,কিভাবে এসইও ফ্রেন্ডলি কন্টেন্ট লিখতে হয়?,বাংলায় এসইও SEO Friendly আর্টিকেল কীভাবে লিখবো,কি ভাবে এস.ই.ও ফ্রেন্ডলি আর্টিকেল লিখবো ? ১০ টিপস।
ক্রেডিট বাইঃ - SMsudipBD.Com
পোস্ট রেটিং করুন
ট্যাগঃ
About Author

টিউটোরিয়ালটি কেমন লেগেছে মন্তব্য করুন!