বাজ পাখির জীবন নীতি মেনে চলুন , জীবনে হতাসা থাকবে না।

বাজ পাখির জীবন নীতি মেনে চলুন , জীবনে হতাসা থাকবে না।


হেলো বন্ধুরা ,
"বাজ পাখির জীবন নীতি মেনে চলুন , জীবনে হতাসা থাকবে না।"
কথা টি কত টা সত্যি! ভাবতে বড়ই অবাক লাগে। আর অবাক হলেও কিছু নেই এটাই সত্যি।
আমরা যদি বাজ পাখির মতই জীবন যাপন করতাম জীবনে কখনই হতাশা গ্রস্থ হতাম না।একটি বাজ পাখি সর্বচ্ছ সত্তর(৭০) বছর বেচে থাকে। এই দীর্ঘ সময় এই বাজ পাখি কি ভাবে পার করে যেখানে আমরা পঁচিশ(২৫) বছর হলেই হতাসা গ্রস্থ হয়ে পরি। চলুন তবে বিস্তারিত জেনে নেওয়া যাক।

...Lets Start...

বাজ পাখি জীবনের প্রথম চল্লিশ(৪০) টি বছর অনেক আরাম আয়েশে কাটে। কিন্তু এর পরেই জীবনে নেমে আসে দুর্বিসহ জীবন। অনেক কষ্টে কাটে জীবন। চল্লিশ বছর অতিক্রম করলেই বাজ পাখির শরীরের তিনটি পরিবর্তন চলে আসে।

১। ঠোট আর নখ নরম ও দুর্বল হয়ে পরে।
২। পাখা ভারি হয়ে যায়। এবং
৩। তরুন বয়সের মত মুক্ত আকাশে উড়ার শক্তি থাকে না।

মানুষের জীবনেও প্রথম ২৫ বছর ভালোই কেটে যায়। শরীরে এ সময় থাকে অদম্য শক্তি। ২৫ বছরে পদার্পণ করলেই জীবনে আসে পরিবর্তন। সংসারের ভার কাধে চলে আসে , মানসিক কষ্টেও ভুক্ত ভুগি হই। সবার দায়িত্ব পালন করতে গিয়ে এক সময় পরে যাই হতাশায়। এ ভাবে দিনের পর দিন কেটে যায়। জীবনের তারুণ্যও চলে যায় , নেমে আসে বার্ধ্যক্য। প্রিয় জনেরাও দূরে চলে যায়।

বাজ পাখির জীবন নীতি মেনে চলুন , জীবনে হতাসা থাকবে না।

বাজ পাখির জীবন নীতি মেনে চলুন , জীবনে হতাসা থাকবে না।

কিন্তু বাজ পাখির চল্লিশ বছরের জীবনে না জোটে শিকার , না আছে উড়ার শক্তি , এক জায়গাতেই পরে থাকতে হয়। এ সময় এক মাত্র আশ্রয় স্থল হয় কোনো পাহাড়ের উঁচু জায়গা। যেখানে মৃত জীব যন্তু খেয়েই অর্ধাহারে জীবন কাটাতে হয়। না হয় আত্মহত্যা করতে হয়।

কিন্তু হতাশ হলে চলবে না। এ সময় নরম ও দুর্বল ঠোট উঁচু পাহারে বাজ পাখি ঘষতে থাকে , ফলে ঠোট ক্ষয়ে যায়। অপেক্ষা করতে থাকে নতুন ঠোট গজানোর। নতুন ঠোট গজালেই শুরু হয় নিজের পাখা ঠোট দিয়ে উবরে ফেলা।

এভাবে ১২০ দিন অতিবাহিত হওয়ার পর নতুন পাখার দেখা মেলে। আগের তুলনায় তারুণ্যের শক্তি ফীরে আসে শরীরে। দুর্বার শক্তি নিয়ে বাকি ত্রিশ(৩০) টি বছর অতিবাহিত হয়ে যায়।

বাজ পাখির জীবন নীতি মেনে চলুন , জীবনে হতাসা থাকবে না।

বাজ পাখির জীবন নীতি মেনে চলুন , জীবনে হতাসা থাকবে না।

মানুষের জীবনেও তাই। অলস হয়ে বসে থাকলে চলবে না। কঠোর পরিশ্যমই আমাদের এক মাত্র গন্থব্য। কঠোর পরিশ্রমই আমাদের সাফল্যের দার প্রান্তে নিয়ে যাবে। আমরাও না হয় বাকি টা জীবন বাজ পাখির মত করেই কাটিয়ে দিব। তারুণ্যের এ বয়সে অলস হয়ে জীবন কাটালে বার্ধ্যক্য জীবন হবে অতি ভয়াবহ।

পরিশেষে জীবনে অলসতা কে বর্জন করুন। সকলের সুসাস্থ কামনা করছি। ভালো থাকুন।
ধন্যবাদ।

ক্রেডিট বাইঃ- এস সুদীপ বিডি ডট কম।
ট্যাগঃ-বাজ পাখির জীবন নীতি মেনে চলুন , জীবনে হতাসা থাকবে না।,ইচ্ছা থাকলে উপায় হয়,দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ,দশের লাটি একের বোজা।,Motivational,motive,motivation,advice,story,sad story,love story,life story,romantic valobasar golpo,ভালবাসার গল্প,জীবনের গল্প,দুঃখের গল্প,ভালবাসার এস এম এস,ভালবাসার লক্ষণ,কিভাবে বুঝবেন আপনি প্রেমে পরে গেছেন।
পোস্ট রেটিং করুন
ট্যাগঃ ,
About Author

টিউটোরিয়ালটি কেমন লেগেছে মন্তব্য করুন!