Seo Bangla Tips - Seo বাংলা খুটি নাটি জেনে নিন।

Seo Bangla Tips - Seo বাংলা খুটি নাটি জেনে নিন।

শুরুতেই আমার সালাম/প্রনাম নিবেন। 
আদাব/নমস্কার।
কেমন আছেন আপনারা ?
আশা করি সকলেই অনেক অনেক ভালই আছেন।
আমিও মহান সৃষ্টি কর্তার কৃপায়  অনেক অনেক ভালই আছি।
এস এম সুদীপ বিডি ডট কম এর পক্ষ থেকে রইল প্রীতি ও অজস্র ভালোবাসা। এভাবেই পাশে থেকে উৎসাহ দিয়ে এগিয়ে নিয়ে যাবেন বহুদূর। 

অনেকেই আমার কাছে ফেসবুকে জানতে চেয়েছেন যে আমি কিভাবে Seo করে থাকি। আপনারা যে বিষয় টি সম্পর্কে আমার কাছে জানতে চেয়েছেন , তা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়।
আর সেই কারনেই অধিক সময় নিয়ে আজ এই আর্টিকেল টি লেখা।
আজকের আর্টিকেল টি পরে আপনি যদি সে ভাবে কাজ করেন, আশা করি আপনি সফলতা লাভ করবেন।

Seo Bangla Tips - Seo বাংলা খুটি নাটি জেনে নিন।

Seo Bangla Tips - Seo বাংলা খুটি নাটি জেনে নিন।

আমার জানা মতে সকল বিষয় আজ আপনাদের সাথে শেয়ার করব। আশা করি এই টিউনের শেষ পর্যন্ত আমার সাথেই থাকবেন।

  • #প্রথমেই জেনে নেই আসলে Seo কি ?
প্রথমেই Seo এর পূর্ণ রুপ জেনে নেওয়া যাক এসইও এর অর্থ বা মিনিং হল - Search Engine Optimization. যার অর্থ অনুসন্ধান যন্ত্র নিখুত করন বা নিয়ন্ত্রন। এখানে অনুসন্ধান যন্ত্র বলতে শুধু মাত্র গুগল কে বুঝানো হয়নি। ঠিক গুগলের মত সকল সার্চ ইঞ্জিন কে বুঝানো হয়েছে।

এখন প্রায় প্রত্যেক ব্যক্তিরই একেক টি ওয়েব সাইট আছে। আমরা আমাদের ওয়েব সাইট এ বিভিন্ন বিষয় নিয়ে লেখা লেখি এবং আলোচনা করে থাকি।

এ সকল বিষয় যেন অন্ন কেউ পরে উপকৃত হয় , আমরা সেদিকেও লক্ষ্য রাখি। কিন্তু আমাদের এই ওয়েব সাইট সাধারন ইউজার রা কিভাবে সন্ধান পাবে।

অথবা আপনি আপনার ওয়েব সাইট টি অনেক সুন্দর করে ডিজাইন করেছেন , কিন্তু কোন ইউজার আপনার ওয়েব সাইট সম্পর্কে জানে না। 

কিভাবে পোঁছে দিবেন আপনার ওয়েব সাইট লিংক। আর এ রকম অজস্র প্রয়োজনীয়তার কারনে আমরা আমদের ওয়েব সাইট টি সার্চ ইঞ্জিনে যুক্ত করে দেই। ফলে কোন ব্যক্তি যদি কোন বিষয়ে সার্চ করে তাহলে সার্চ ইঞ্জিন বিভিন্ন ওয়েব সাইট সামনে প্রদর্শন করে। যাতে করে অই ব্যক্তি তার কাক্ষিত তথ্য লাভ করতে পারে।

সার্চ ইঞ্জিন ওই সকল ওয়েব সাইট গুলোকে প্রদর্শন করে , যে সকল ওয়েব সাইট এ সার্চ করা বিষয়ে কোন টপিক বা তথ্য আছে।
আর সে কারনেই ওয়েব সাইট এ বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল বা টপিক নিয়ে আলোচনা করা হয়ে থাকে। যেমন আজ আমি Seo Bangla Tips নিয়ে আলোচনা করতেছি, যদি আমার এই আলোচনা তথ্য বহুল হয়ে থাকে তবে কোন ইউজার যদি সার্চ ইঞ্জিনে Seo Bangla Tips লিখে সার্চ করে , তবে আমার এই টিউন টি তার সামনে প্রদর্শিত হবে।

আজ আমি আপনাদের সাথে যে সকল বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি , সেই সকল বিষয় আপনাদের সাথে তুলে ধরছিঃ - 

  1. Seo এর প্রকারভেদ।
  2. Website Submit In Search Engine
  3. Sitemap
  4. Custom Url Submit In Search Engine
  5. Keyword Reacharge
  6. Title Selection
  7. Topic Describtion
এছারাও আরো অনেক বিষয় রয়েছে। তবে মোটামুটি ভাবে যদি আপনি এই বিষয় গুলো অনুসরন করেন , তবে ভালই সফলতা লাভ করবেন।
এক বার চিন্তা করেই দেখুন তো আপনি অনেক সুন্দর করে একটি ওয়েব সাইট ডিজাইন করেছেন। অনেক ভাল ভাল টপিক ও লিখে যাচ্ছেন। কিন্তু যদি কোন ভিসিটর আপনার সাইট এ না আসে বা আপনার টপিক কেউ পরে না।

তবে কি মুল্য থাকল আপনার সেই ওয়েব সাইট এর। এত সুন্দর করে সাজালেন আর কেউ উকি মারতেও আসল না। কি হবে এত এত আর্টিকেল লিখে।
আর এ সকল কারনেই আজকের এই আলোচনা। তাই সময় থাকতে সঠিক পরকল্পনা গ্রহন করুন, তা না হলে ব্যর্থ হয়ে ফিরে যেতে হবে।
সফলতা খুব সহজেই লাভ করা যায় না, এর জন্য কঠিন পরিশ্রম করতে হয় , আর সাথে সঠিক পরিকল্পনা।

  • #Seo কত প্রকার এবং কি কি ?
Seo এর প্রকারভেদ নিয়ে অনেকের বিভিন্ন মতামত আছে। তবে কাজের উপর ভিত্তি করে Seo কে তিন ভাগে বিভক্ত করা হয়েছে। যথাঃ-

  1. White Hat Seo - হোয়াইট হ্যাট Seo
  2. Black Hat Seo And - ব্লাক হ্যাট Seo এবং
  3. Gray Hat Seo - গ্রে হ্যাট Seo
  • #White Hat Seo - হোয়াইট হ্যাট Seo বলতে কি বুঝায় ?
প্রত্যেক টি যিনিসই একেক টি নিয়মের মধ্যে আবদ্ধ। White Hat Seo - হোয়াইট হ্যাট Seo ও একটি নিয়মের বেরাজালে আবদ্ধ। আপনি যদি সার্চ ইঞ্জিনের সকল নিয়ম কানুন মেনে কাজ করেন , তবে তাকে White Hat Seo - হোয়াইট হ্যাট Seo বলা হয়ে থাকে।

এই পদ্মতিতে নিয়ম নীতি ভঙ্গ না করে সঠিক ভাবে Key Word Reacharge করে টপিক র‍্যাংক করানো হয়।White Hat Seo - হোয়াইট হ্যাট Seo সাধারণত দুই প্রকারের হয়ে থাকে। যথাঃ -

  1. On Pag Seo And - অন পেজ এসইও এবং
  2. Off Page Seo - অফ পেজ এসইও।

হয়ত আপনি ঘাবরে গিয়েছেন। আসলে এখানে তেমন কিছুই নেই। আসলে অন পেজ এসইও বলতে ওয়েব সাইট এর ভিতরের কাজের কথা বলা হয়েছে।
ধরুন যখন কোন কোন টপিক লেখা হয় ঠিক তখন টপিকের টাইটেল , ট্যাগ , কন্টেন্ট এবং কিওয়ার্ড গুলো সঠিক ভাবে উপস্থাপন করা এবং সেটা যেন টপিকের সাথে মিল থাকে। অর্থাৎ এক কথায় সকল কিছু প্রাসঙ্গিক হতে হবে।

আবার যদি অফ পেজ এসইও এর কথা বলি ঠিক এর বিপরীত। অর্থাৎ ওয়েব সাইট এর বাহিরে যে সকল কাজ করা হয় সে গুলো কে বুঝায়।
যেমন আপনি অন্য কারো ব্লগ বা ফরাম সাইট এ গিয়ে কোন বিষয়ে টপিক লিখলেন এবং সেখানে এক সময় আপনার পরিচিতি বারার সাথে সাথে অনেকে আপনাকে জিজ্ঞেস করবে আপনার ওয়েব সাইট আছে কিনা। আপনি তখন আপনার ওয়েব সাইট এর লিংক দিলেন।
দেখা যাবে এভাবেও আপনি অনেক ভিসিটর পেতে পারেন, তাই টপ লেভেলের ওয়েব সাইট গুলোতে আপনার লেখা প্রকাশ করবেন।

  • # Black Hat Seo - ব্লাক হ্যাট Seo বলতে কি বুঝায় ?
Black Hat Seo - ব্লাক হ্যাট Seo বলতে সাধারণত সার্চ ইঞ্জিনের সকল নিয়ম নীতি কে কাজে লাগিয়ে অবৈধ পদ্মতি গুলো অনুসরণ করা হয়।
ফলে দ্রুত ওয়েব সাইট এর পোস্ট অথবা পেজ অথবা ইমেজ র‍্যাংকিং এ চলে আসে। এই পদ্মতিতে বেশির ভাগ হিডেন লিংক ব্যবহার করা হয়। 
তবে এই ধরনের এসইও না করাই উত্তম বলে আমি মনে করি। কেননা এ ধরনের এসইও বেশি দিন স্থায়ী হবে না।

  • # Gray Hat Seo - গ্রে হ্যাট Seo বলতে কি বুঝায় ?
Gray Hat Seo - গ্রে হ্যাট Seo করার জন্য সার্চ ইঞ্জিনের সকল নিয়ম নীতি ভঙ্গ করা হয়। কোন রকম নিয়ম নীতির পরক্ষা করা হয় না। অবৈধ ভাবে ওয়েব সাইট এর পেজ বা টপিক র‍্যাংক করানো হয়।
এই ধরনের এসইও বেশি দিন র‍্যাংকে থাকে না। এমন কি আপনি ব্লক ও হতে পারেন। ভাল হবে এটাই যে এই ধরনের পদ্মতি অনুসরণ না করা। হয়ত আপনি ক্ষনিকের জন্য টপ লেভেলে থাকবেন কিন্তু স্থায়ী ভাবে র‍্যাংকিং এ থাকতে কখনই পারবেন না। এটি অনুসরণ না করাই উত্তম।


  • # Website Submit In Search Engine - ওয়েব সাইট সার্চ ইঞ্জিনে সাবমিট বা যুক্ত করে দেওয়া।
গুগলের মত অনেক ওয়েব সাইট বা সার্চ ইঞ্জিন আছে , যে গুলতে আপনাকে আপনার ওয়েব সাইট সাবমিট বা যুক্ত করে দিতে হবে। আপনি যদি আপনার ওয়েব সাইট সার্চ ইঞ্জিনে যুক্ত না করে দেন , তবে এসইও এর আশা বাদ দিন। কোন অরগানিক ভিসিটর পাবেন না।
আপনার ওয়েব সাইট এর কোন টপিক বা পেজ ভিসিটরের সামনে প্রদর্শিত হবে না। 
আর আপনি যখন আপনার ওয়েব সাইট টি সার্চ ইঞ্জিনে যুক্ত করে দিবেন , তখন আপনার ওয়েব সাইট এর সকল বিষয় - যেমন ছবি , টপিক এবং পেজ ইত্যাদি সকল বিষয় সার্চ ইঞ্জিন পরে নিবে এবং সার্চ ইঞ্জিনে ইন্ডেক্স হবে।
যখনি কোন ইউজার সার্চ করবে তখনি আপনার ওয়েব সাইট এর বিষয় বস্তুর সাথে মিলে গেলে তা ইউজার দের সামনে আপনার ওয়েব সাইট টি প্রদর্শিত হবে।
সার্চ ইঞ্জিন গুলোর বট বা রোবট আপনার ওয়েব সাইটে ২৪ ঘন্টাই সক্রিয় থাকবে। এবং আপনার ওয়েব সাইট এ কি কি বিষয় আলোচনা হচ্ছে তা সার্চ ইঞ্জিনে পাঠিয়ে দিবে।

  • # Sitemap - প্রত্যেক টি ওয়েবসাইটের Sitemap এর ভূমিকা কত টুকু ?
কি আর বলব , প্রত্যেক টি ওয়েব সাইট এর প্রান স্বরূপ এই Sitemap। তাই ওয়েব সাইট এর Sitemap থাকা একান্ত আবশ্যক। আপনি আপনার ওয়েব সাইট সার্চ ইঞ্জিনে এড বা যুক্ত করেছেন কিন্তু কোন রুপ Sitemap তৈরি করেন নি। কোন লাভ নেই , আপনার ওয়েব সাইট এর কোন বিষয়ই সার্চ ইঞ্জিনে দেখাবে না।
Sitemap এ প্রত্যেক টি ওয়েব সাইট এর সর্বশেষ আপডেট জানা যায়। তাই আপনি যদি একনো আপনার ওয়েব সাইট এর Sitemap তৈরি অরে না থাকেন , তবে তৈরি করে নিন অতি শিগ্রই।
Sitemap তৈরি করা থাকলে অতি সহজে সার্চ ইঞ্জিনের বট বা রোবট ওয়েব সাইট এর সকল বিষয় বস্তু অতি সহজেই ধারনা লাভ করে এবং তা সার্চ ইঞ্জিনের তথ্য ভান্ডারে পাঠিয়ে দেয়।

  • # Custom Url Submit In Search Engine - নিজস্ব লিংক সার্চ ইঞ্জিনে যুক্ত করার গুরুত্ব কি ?
সকল সার্চ ইঞ্জিনে লিংক যুক্ত করার একটি বিকল্প অপশন থাকে। আপনি যদি দেখেন আপনার গুরুত্বপূর্ণ একটি লিংক সার্চ ইঞ্জিনে ইন্ডেক্স হয়নি। তখন আপনি কাস্টম ভাবে ওই লিংক টি সার্চ ইঞ্জিনে যুক্ত করে দিতে পারবেন।
আর একটি বিষয় সার্চ ইঞ্জিনে যুক্ত হওয়া মানে আপনার ওয়েব সাইট এ অনেক বেশি গুনে ইউজার বা ভিসিটর বৃদ্ধি পাওয়া।
সার্চ ইঞ্জিন অনেক সময় বিভিন্ন লিংক ব্লক করে রাখে , সেই সকল লিংক গুলোকে আপনি সংশোধনের মাধ্যমে পুনরায় সার্চ ইঞ্জিনে ইন্ডেক্স করতে পারেন।
এটির গুরুত্ব অপরিসীম।

  • # Keyword Reacharge - কিওয়ার্ড গবেষণার প্রয়োজনীয়তা আছে কিনা ?
আপনিই বলুন দেখি Keyword Reacharge এর প্রয়োজনীয়তা আছে কিনা। আপনার উত্তর যদি হ্যা বা আছে হয় , তবে কি আরন থাকতে পারে Keyword Reacharge এর।
আমারও প্রথমে এমন মনে হয়েছিল। কিন্তু এর গুরুত্ব টা জানলে আপনিও অবাক হয়ে যাবেন। আগের কার দিনে এই Keyword Reacharge করেই সার্চ ইঞ্জিনের প্রথম র‍্যাংকে আসা যেত।
আপনাকে এমন কিছু Keyword Reacharge করে নিতে হবে , যে সকল Keyword বেশির ভাগ ইউজার রা সার্চ করে থেকেন। এমন কিছু Keyword এর লিস্ট করে নিতে হবে। এবং সেই সকল Keyword আপনার টপিকে মাঝে মাঝে যুক্ত করে দিতে হবে। এতে করে আপনার উক্ত টপিক টি সার্চ ইঞ্জিনের প্রথম র‍্যাংকে আসার সম্ভাবনা থাকবে।
ভেবে দেখেছেন কি কখনও , যদি আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের প্রথম লিস্টে না আসে তবে আপনার ওয়েব সাইট র‍্যাংক হারাতে থাকবে।
তাই আমার পরামর্শ হল , টপিক বা কোন বিষয় বস্তু সম্পর্কে লেখার আগেই Keyword Reacharge করে নিবেন।

  • # Title Selection - টাইটেল নির্ধারণে করনীয় কি ?
আপনার টপিকের টাইটেল যদি এমন হয় , যেটা পরে কেউ ভিসিট করতে চাইবে না। এমন টা করা যাবে না। অথবা টাইটেলে দিয়েছেন এক কথা কিন্তু কন্টেন্ট এর সাথে কোন মিল নেই এটিও করা যাবে না।
টাইটেল অবশ্যই প্রাসঙ্গিক এবং আকর্ষণীয় হতে হবে। যেন ইউজার রা টাইটেল পরেই বুঝতে পারে এই আর্টিকেল পরে উপকৃত হবে। তাই টাইটেল নির্বাচনেও মনোযোগ দেওয়া উচিৎ।


  • # Topic Describtion - টপিক ডিস্ক্রিবশন দেওয়ার কারন কি ?
প্রত্যেক টি আর্টিকেল লেখার সময় টপিকের Describtion দেওয়া অতি আবশ্যক। কেননা টপিকের Describtion অতি সহজেই সার্চ ইঞ্জিনের বট বা রোবট কে বুঝিয়ে , আসলেই উক্ত আর্টিকেল টি কোন বিসয়ের উপর লেখা হয়েছে।
টপিক Describtion এর সাথে কিওয়ার্ড মিলে গেলেও আপনার সাইট সার্চ ইঞ্জিনে র‍্যাংকিং হবে। আপনি কেনই বা এই সুযোগ হাত ছাড়া করবেন। তাই টপিক লেখার সময় অবশ্যই আপনার আর্টিকেল বা টপিকের Describtion দিয়ে দিবেন। এতে করে যেমন আপনার ওয়েব সাইট টি টপ লেভেলে র‍্যাংকিং হবে ঠিক অন্য দিকে যথেষ্ট ভিসিটর পেয়ে যাবেন সার্চ ইঞ্জিন থেকে। এখন ভেবে নিন আপনি কি এই সুযোগ হাত ছাড়া করবেন নাকি সুযোগ টি কাজে লাগাবেন।



পরিশেষে বলতে চাই , এসইও সম্পর্কে লিখতে গেলে এর টিপসের শেষ হবে না। একেক জনের একেক রকম মত রয়েছে।
আজ আমি যে সকল বিষয়ের প্রতি অধিক গুরুত্ব দিয়েছি , সে সকল বিষয় মেনে আপনি যদি আপনার ওয়েব সাইট এসইও করেন, আশা করি আপনি আপনার কাক্ষিত ফলাফল লাভ করবেন।


সকলের মজ্ঞলময় জীবন এবং সুসাস্থ কামনা করে আজকের টিউন এখানেই শেষ করতেছি। আজকের টিউন আপনাদের কত টুকু উপকারে আসবে সেটা অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।

টাটা।
ক্রেডিট বাই - SMsudipBD.Com
পোস্ট রেটিং করুন
ট্যাগঃ
About Author

টিউটোরিয়ালটি কেমন লেগেছে মন্তব্য করুন!